শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় লালমনিরহাটে তামাক চাষীদের মানববন্ধন - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় লালমনিরহাটে তামাক চাষীদের মানববন্ধন

    দেশীয় তামাক শিল্প ও প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় চার দফা দাবিতে লালমনিরহাটে মানববন্ধন করেছে তামাক চাষি, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকরা। রোববার বেলা ১১টায় লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে তারা লালমনিরহাট জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন।

    দাবিগুলো হলো- দেশীয় তামাক চাষি ও শিল্প-কারখানার সুরক্ষা, তামাকের ন্যায্যমূল্য ছাড়া বিদেশি বহুজাতিক কোম্পানির কাছে তামাক বিক্রি বন্ধ, তামাক চাষিদের সুবিধার্থে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা এবং বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধ করা। তামাক চাষি।

    শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় লালমনিরহাটে তামাক চাষীদের মানববন্ধন

    মানববন্ধনে বক্তারা বলেন, বৃহত্তর রংপুর অঞ্চলের মাটি ও জলবায়ু তামাক চাষের উপযোগী। ফলে তামাক চাষ করেই সংসার চালাতে হচ্ছে। এই তামাক বিড়ি শিল্পে ব্যবহৃত হয়। বৃহত্তর রংপুরে প্রায় 200 বিড়ি কারখানা রয়েছে। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির ষড়যন্ত্রের কারণে দেশীয় শ্রমঘন বিড়ি শিল্প আজ ধ্বংসের মুখে। তাদের ষড়যন্ত্রের কারণে বিড়ি শিল্পে অতিরিক্ত কর আদায়ের কারণে কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। বিড়ি কারখানা বন্ধ থাকায় উৎপাদিত তামাক বিক্রি করতে পারছেন না কৃষকরা। ফলে চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে তামাক চাষিরা। তাই দেশীয় তামাক চাষি ও শিল্পকে সুরক্ষা দেওয়ার জোরালো দাবি জানাচ্ছি। একই সঙ্গে তামাক চাষি ও বিড়ি শিল্পকে রক্ষা করতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করতে হবে।

    বক্তারা আরও বলেন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি নীল চাষীদের মতো তামাক চাষিদের জিম্মি করে রেখেছে। তারা অবহেলিত তামাক চাষিদের অল্প কিছু টাকা দিয়ে তাদের কাছে কম দামে তামাক বিক্রি করতে বাধ্য করে। কৃষকরা বিদেশী তামাক কোম্পানির কাছে জিম্মি হয়ে তাদের উৎপাদিত তামাকের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। ন্যায্য মূল্য ছাড়া বহুজাতিক কোম্পানির কাছে তামাক বিক্রি বন্ধ করা হবে। তামাক ও কৃষকের ন্যায্যমূল্য নিয়ে বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

    বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন লালমনিরহাট তামাক চাষী, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক জামিল আক্তার। মানববন্ধনে বক্তব্য রাখেন আমিন উদ্দিন বিএসসি, সহ-সভাপতি নাজিম উদ্দিন, কার্যনির্বাহী সদস্য লুৎফর রহমান, শ্রমিক নেতৃবৃন্দ প্রমুখ।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728