কলা বিক্রির রাজধানী খ্যাত সখীপুরের কুতুবপুর হাট - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    কলা বিক্রির রাজধানী খ্যাত সখীপুরের কুতুবপুর হাট

    তাইবুর রহমান, সখীপুর:

    টাঙ্গাইলের সখীপুরে কুতুবপুর বাজারে বসে কলা বেচা কেনার হাট ।এ হাটটি পাহাড়িয়া এলাকার কলা চাষীদের জন্য জনপ্রিয় ও বিখ্যাত একটি মোকাম। এ মোকাম হতে সপ্তাহে প্রায় ৫ কোটি টাকার কলা বিক্রি হয়ে থাকে ।  সপ্তাহে শনি, রবি, মঙ্গল ও বুধবার এ হাটটি বসে। হাটবারের আগের দিনই কলা বিক্রির জন্য কলা চাষীরা হাটে কলা এনে পসরা সাজিয়ে রাখে। এখান থেকে কলা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে। এর মধ্যে প্রায় ৩ কোটি টাকার কলা যায় ঢাকা নগরীসহ জেলা শহরগুলোতে। আর বাকি কলা যায় দেশের বিভিন্ন স্থানে। স্থানীয় কলা চাষী, ব্যবসায়ী ও হাট ইজারাদারদের সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। 

    কলা বিক্রির রাজধানী খ্যাত সখীপুরের  কুতুবপুর হাট
     জানা যায়, এ পাহাড়িয়া অঞ্চলের সবচেয়ে বড় কলার হাট এখন সখীপুর উপজেলার কুতুবপুর বাজার। এই হাটে উপজেলার বড়চওনা, দারিপাকা, শ্রীপুর, তৈলধারা, কুতুবপুর, মুচারিয়া পাথার, শালগ্রামপুর, গজারিয়া, কীর্ত্তণখোলাসহ বিভিন্ন গ্রামের কলা চাষীরা কলা বিক্রি করতে নিয়ে আসেন জেলার ঘাটাইল, মধুপুর ও কালিহাতী, ধনবাড়ি, বাসাইল উপজেলা এবং ময়মনসিংহের ফুলবাড়িয়া, ভালুকা উপজেলাসহ জেলার বিভিন্ন এলাকা থেকে চাষী ও ব্যবসায়ীরা কলা কেনাবেচা করতে আসেন। এখান থেকে পাইকারি ব্যবসায়ীরা কলা কিনে, ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় নিয়ে বিক্রি করেন। 

    কুতুবপুর বাজারের কলা ব্যবসায়ীরা জানান, প্রতি হাটে এখান থেকে ভরা মৌসুমে ৪’শ থেকে ৫’শ ট্রাক কলা দেশের বিভিন্ন স্থানে যায়। মৌসুম ছাড়াও প্রতি সপ্তাহে আড়াই’শ থেকে ৩’শ ট্রাক কলা দেশের বিভিন্ন স্থানে যায়। 

    কুতুবপুর হাটের কলার আড়তদার ফজলুল হক জানান, কলা ব্যবসাকে কেন্দ্র করে এখানে অনেকগুলো আড়ৎ গড়ে উঠেছে। 

    সরেজমিন কুতুবপুর হাট ঘুরে ব্যবসায়ী ও কলা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর কলার দাম মোটামুটি ভালো। প্রতি কাঁদি সাগর কলা এখন বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা দরে। এর চেয়ে ভালো মানের কলার কাঁদি বিক্রি হয় ৫০০ টাকা পর্যন্ত। এই হাটের সবরি, কবরী ও চিনিচাম্পা কলার বেশ চাহিদা রয়েছে। সবরি কলা প্রতি কাঁদি ৬’শ থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে।
     
    কলার কাঁদির ওপর নির্ভর করে দাম কমবেশি হয়ে থাকে বলে জানান কলা ব্যবসায়ী ইদ্রিস আলী। তিনি আরও জানান, এ বাজারের কলাগুলো খুবই উন্নত মানের এবং এখানকার কলার চাহিদা দেশের সর্বত্রই রয়েছে। এ কারণে এখানে কলার দামও একটু বেশি। 

    জানা গেছে, এই বাজারে বিভিন্ন জাতের কলা বিক্রি হয়ে থাকে। রঙ্গিন সাগার, অমৃত সাগর, সবরি, কবরী, অগ্নিশ্বর, চিনিচাম্পাসহ আনাজী কলাও বিক্রি হয়ে থাকে। 

    উপজেলার কালিয়ান পাড়া গ্রামের কলাচাষী মারফত আলী জানান, টাঙ্গাইল জেলার মধ্যে এটিই সবচেয়ে বড় কলার হাট। অন্যান্য বাজারের তুলনায় এ বাজারে বেশি কলা বিক্রি হয়। এখানে দামও কিছুটা ভালো পাওয়া যায়। এ কারণে কুতুবপুরে কলার আমদানিও বেশি হয়। 

    কলার হাটের রাজধানী হিসেবে খ্যাত কুতুবপুর ও এর আশপাশের গ্রামগুলোতে ব্যাপকহারে কলার আবাদ করছেন চাষীরা।  

    হাট ইজারাদার বাবলু মিয়া জানান, দূরদূরান্তর থেকে আসা বেপারীরা এখান থেকে কলা কিনে নিচ্ছেন। হাটের খাজনা তুলনামূলকভাবে কমই নেওয়া হয়। 

    কুতুবপুর কলার হাটের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য ও স্থানীয় সাবেক ইউপি সদস্য মজিবুর রহমান ফকির বলেন, সপ্তাহে চারদিন কলার হাটটি বসে। তবে হাটের আগের দিনই চাষীরা কলা এনে বিক্রির জন্য থরে থরে পসরা সাজিয়ে রাখে। হাটবারের দিন ভোর থেকেই বেপারীরা কলা কিনতে শুরু করেন। এ বাজারে ভরা মৌসুমে সপ্তাহে প্রায় ৫ কোটি টাকার কলা বেচা-কেনা করা হয়। তাছাড়া এই হাটটি এখন কলা হাটের রাজধানী হিসেবে খ্যাতি লাভ করেছে।


    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728