খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন বাড়াতে হবে: মহাপরিচালক - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন বাড়াতে হবে: মহাপরিচালক

    ধনবাড়ী প্রতিনিধি:

    খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন আরও বাড়াতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের মহাপরিচালক ড. গোলাম ফারুক। 

    খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন বাড়াতে হবে: মহাপরিচালক

    তিনি বলেন, ‘বর্তমানে ধান ও অন্য ফসল চাষে লাভ কম হওয়ায় ভুট্টা চাষ বিকল্প ফসল হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে ভুট্টার দাম ভালো থাকায় প্রান্তিক কৃষকরা বেশি লাভবান হচ্ছেন। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকালে ভুট্টা বাম্পার ফলন হয়। ভুট্টা পরিবেশ বান্ধব ফসল এবং প্রতিটি অংশই ব্যবহার করা যায়।’

    টাঙ্গাইলের ধনবাড়ীর মুশুদ্দি রেজিয়া কলেজ মাঠে গতকাল বৃহস্পতিবার আয়োজিত ভুট্টার নতুন জাত বিডাব্লিউএমআরআই হাইব্রিড ভুট্টা-২ ব্লক প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কেন্দ্র জামালপুরের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালপুর আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড. মো. আসাদুজ্জামান এবং সঞ্চালনা করে জামালপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুখলেছুর রহমান।

    মাঠ দিবসে আরও বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ টাঙ্গাইলের উপপরিচালক কবির হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান, মুশুদ্দি রেজিয়া কলেজের অধ্যক্ষ কেশব চন্দ্র দাস, কৃষক প্রতিনিধি আনছার আলী, সোহরাব আলী প্রমুখ। 


    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728