দেলদুয়ারের ঐতিহ্যবাহি আটিয়া মেলা শুরু - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    দেলদুয়ারের ঐতিহ্যবাহি আটিয়া মেলা শুরু

    মাসুদ রানা, দেলদুয়ার :

    আজ রবিবার (২৫ ফেব্রুয়ারি) থেকে শুরু  হয়েছে  টাঙ্গাইলের দেলদুয়ারে ঐতিহ্যবাহি আটিয়া মেলা ।  উপজেলার আটিয়া ইউনিয়নের আটিয়া গ্রামে  হযরত শাহান শাহ্ বাবা আদম কাশ্মিরী (রহ:) এর বার্ষিক  ওরশ মোবারক উপলক্ষে এ মেলা বসেছে  । 

    দেলদুয়ারের ঐতিহ্যবাহি  আটিয়া মেলা  শুরু


    প্রতিবছরের ন্যায় এবছরেও তিন দিন ব্যাপি হবে হযরত শাহান শাহ্ বাবা আদম কাশ্মীরি (রহ:) এর বার্ষিক  ওরশ মোবারক । তবে ওরশ মোবারক  তিন ব্যাপি হওয়ার  কথা  থাকলেও  মেলার আমেজ থাকে  সপ্তাব্যাপি। মেলা উপলক্ষে  দেশের বিভিন্ন  জেলা  থেকে এসে দোকানের পসরা সাজিয়ে বসে আছে  ব্যবসায়ীরা। 

    ব্যবসায়ীরা জানায়, মেঘলা আকাশ এবং  শবে-বরাত রাত্রি  হওয়া  মেলায়  লোক সমাগম কম। তবে আগামী  দিনগুলোতে লোক সমাগম বেশি হতে পারে বলে আশা করছেন।  
    উল্লেখ্য, হযরত শাহান শাহ্ বাবা আদম কাশ্মিরি (রহ:) কাশ্মির হতে আগত একজন সুফি সাধক এবং ইসলাম ধর্মের প্রচারক ছিলেন ।

     তিনি সুলতান আলাউদ্দিন শাহ এর সময় আতিয়ার জায়গিরদার ছিলেন।তার সম্মানার্থেই করটিয়ার জমিদার সাইদ খান পন্নী আতিয়া মসজিদ নির্মাণ করেছেন। হযরত শাহান শাহ্ বাবা আদম  কাশ্মিরীর (রহ:) জন্ম পনেরো শতকে।মৃত্যু ১৬১৩ সাল।  দীর্ঘ ১৫০ বছর পরমায়ু লাভ করেছিলেন বলে জনশ্রুতি আছে। 

    তিনি নিজের ব্যয়ের জন্য রাজকোষ থেকে সামান্য কিছু অর্থ গ্রহণ করে অবশিষ্ট অর্থ জনকল্যাণে যেমন : মক্তব, মাদ্রাসা, রাস্তাঘাট তৈরিতে ব্যয় করতেন। তার আমলে উৎকৃষ্ট শ্রেণীর কাগজ তৈরি হতো আতিয়াতে। শাহন শাহ্ বাবা কাশ্মির১৬১৩ সালে মৃত্যুবরণ করলে আতিয়াতেই তাকে সমাহিত করা হয়। আজও আতিয়াতে তার মাজার আছে। 

    মৃত্যুর পূর্বে বাবা কাশ্মিরী প্রিয়ভক্ত সাঈদ খাঁকে আতিয়া পরগণার শাসনভার অর্পণ করেন এবং তার পরামর্শক্রমে সুবেদার ইসলাম খাঁর সুপারিশে দিল্লির মোগল বাদশাহ জাহাঙ্গীর ১৬০৮ সালে সাঈদ খাঁকে আতিয়া পরগণা ও বাবা কাশ্মিরীর ভাগিনা শাহজামানকে কাগমারী পরগণার শাসনর্কতা নিয়োগ করেন। এই সাঈদ খাঁ করটিয়া জমিদারির প্রতিষ্ঠাতা।

    মাজারের খতিব হাফেজ আবদুল  আজিজ  জানান, বার্ষিক  ওরশ মোবারকের  আয়োজন  থাকে তিন দিন । তবে মেলার আমেজ  থাকে সপ্তাহব্যাপি। ওরশ মোবারক  উপলক্ষে  মাজার কমিটি রাতে  ইসলামিক জলসার আয়োজন  করা  হয় । 

     

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728