ধনবাড়ীতে ‘সমলয়’ পদ্ধতির বোরো ধান কর্তন - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    ধনবাড়ীতে ‘সমলয়’ পদ্ধতির বোরো ধান কর্তন

    ধনবাড়ীতে চলতি বোরো আবাদ মৌসুমে ‘সমলয়’ (ট্রে) পদ্ধতি ধানের চারা কর্তন করা হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনার রশীদ হীরা আধুনিক-এ পদ্ধতির ধান কর্তনের উদ্ধোধন করেন। 

    শনিবার (০৬ মে) ধোপাখালী ইউনিয়নের সমতকুড় ও নরিল্ল্যা গ্রামে ফসলের মাঠে উচ্চ ফলনশীল এ জাতের ধান কর্তনের উদ্বোধন করে।

    এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান, প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরিদ আহমেদসহ আরও অনেকে।  

    ধনবাড়ীতে ‘সমলয়’ পদ্ধতির বোরো ধান কর্তন

    উপজেলা কৃষি বিভাগের সূত্র মতে, উচ্চ ফলনশীল বীজ ও ধান উৎপাদনে আধুনিক পদ্ধতি ব্যবহার করছে কৃষি বিজ্ঞানীরা। যার নাম ‘সমলয়’। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে খেতে চারা লাগানো হয়। ধান কাটা ও মাড়াইয়ে ব্যবহার হয় ধান কাটার যন্ত্র (হার্ভেস্টার)। ফলে কম খরচে কৃষকরা ধান ঘরে তুলতে পারেন। কৃষিকে যান্ত্রিকীকরণের ফলে সময় বেঁচে যাচ্ছে, অন্যদিকে অর্থও সাশ্রয় হয় দ্বিগুণ।

    উপজেলা কৃষি বিভাগের সূত্রে আরও জানা গেছে, চলতি মৌসুমে ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে বোরো ধান। ধোপাখালীর ১৫০জন উপকারভোগী কৃষক একশত একর জমিতে এ হাইব্রিড জাতের উচ্চ ফলনশীল ধান আবাদ করে। যার আয়ূকাল ১৩০/৩৫ দিন। 

    নরিল্ল্যা গ্রামের উপকারভোগী কৃষক ইমাম হোসেন বলেন, ‘সমলয়’ একটি আধুনিক পদ্ধতি। কৃষি কর্মকর্তাদের পরামর্শে আবাদ করেছি। এতে করে অর্থ ও সময় বেঁচে গেছে। ফলনও অধিক পরিমাণে হচ্ছে। বিঘা প্রতি ফলন ৩০ মণ হারে।

    উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, ‘এ পদ্ধতিতে ধান চাষে কৃষকেরা লাভবান হয়। কৃষিতে বর্তমান সরকারের নানামূখী উদ্যোগে কৃষকরা লাভবান হচ্ছে। এ আধুনিক পদ্ধতি ব্যবহারের ফলে একই জমিতে তিন ফসল উৎপাদন করছে কৃষকরা।’

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728