দেলদুয়ারে বাঁশ শিল্পের সুফলে অনেকেই স্বাবলম্বী - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    দেলদুয়ারে বাঁশ শিল্পের সুফলে অনেকেই স্বাবলম্বী

    মাসুদ রানা, দেলদুয়ার:

    টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় গ্রাম-বাংলার ঐতিহ্য  বাঁশ শিল্পকে আঁকড়ে ধরে অনেকেই আজ স্বাবলম্বী হয়েছেন। 

    দেলদুয়ারে বাঁশ শিল্পের সুফলে অনেকেই স্বাবলম্বী

    উপজেলার বর্ণী, বারোপাখিয়া, প্রয়াগজানি,পরাইখালি ও কোপাখি সহ বেশ কয়েকটি গ্রামে চলছে বাঁশ শিল্পের কাজ । এ শিল্পে জড়িত কারিগররা তাদের পূর্ব-পুরুষের পেশাকে বুকে লালন করে মন বসিয়ে নিরলস কাজ করে যাচ্ছে । তারা বাঁশ দিয়ে তৈরি করছে আকর্ষণীয় বিভিন্ন পন্য । এসব  বাঁশ শিল্পজাত পন্যের ব্যাপক জনপ্রিয়তা ও বাজারে  চাহিদা রয়েছে বলে দেশের গন্ডি পেরিয়ে বর্তমানে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানা গেছে । ফলে বাঁশ শিল্পের সুফলে আজ অনেকেই স্বচ্ছলতার মুখ দেখছেন। সময়ের সাথে সাথে মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন হচ্ছে । সে কারনে বাঁশ শিল্প বর্তমানে মাথাইল বা জোয়াইল তৈরির কাজে থেমে নেই । এ অঞ্চলের কুটির শিল্পীরা বাঁশ দিয়ে তৈরি করছেন  যুগের চাহিদা অনুসারে গৃহে ব্যবহার উপযোগি  আকর্ষণীয় বিভিন্ন ধরনের ল্যাম্প, ফলের ঝুঁড়ি, ফুল ধানী , টে,বাসকেট,চালুন,ঢালা সহ বিভিন্ন নকশার প্রয়োজণীয় অনেক পন্য ।  বাঁশ দিয়ে তৈরি সৌখিন এসব পন্য অনেকেরই নজর কারছে ।  

    জানা গেছে, উপজেলার ডুবাইল ইউনিয়নের বর্ণী গ্রামে সব চেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয় । সে কারনে  বর্নী গ্রামটি ঘীরে গড়ে ওঠেছে ইমরান ব্যাম্বো হ্যান্ডক্রাফটস্, মা বাবা হ্যান্ডক্রাফট,নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফ্ট  ও জাকির আহমেদ কুটির শিল্প নামের  চারটি  বাঁশ শিল্পজাত পন্যের কারখানা । সেখানে প্রতিদিন চলছে বাঁশ শিল্পজাত পন্য তৈরি ও বাজারজাত প্রক্রিয়াকরনের কাজ। প্রতিটি কারখানায় পন্যের মান উন্নয়নে কাজ করছেন নিজস্ব কারুশিল্পীরা । তারা এ শিল্পে জড়িত কারিগরদের দিকনির্দেশনা দিয়ে রুচিশীল সব পন্য তৈরি করে থাকেন ।  এসব পন্য দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান আড়ং সহ  বিভিন্ন জেলায় বিক্রি করা হয় । এছাড়া বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানা গেছে । তবে যুগের সাথে তাল মিলিয়ে অনলাইন শপেও বিক্রি করা হচ্ছে এ অঞ্চলের বাঁশ শিল্পের আকর্ষণীয়  বিভিন্ন পন্য ।  

    সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার বর্ণী গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই  বাঁশ দিয়ে  তৈরি হচ্ছে গৃহস্থালি কাজে ব্যবহৃত বিভিন্ন পন্য । উপজেলার বেশির ভাগ বাঁশ শিল্পের কাজ  বর্ণী গ্রামে হয়ে থাকে বলে সেখানে চারটি বাঁশ শিল্প কারখানা গড়ে ওঠেছে । ফলে বাড়ি বাড়ি তৈরি এসব পন্য গ্রামের বাঁশ শিল্প কারখানা মালিকদের মাধ্যমে বাজারজাত করা  হয় । 

    শিল্পের হাতের স্পর্শে অনেক দরদ দিয়ে আকর্ষণীয় করে তৈরি করা হয় বলে এ অঞ্চলের বাঁশ শিল্প পন্যের বাজার চাহিদা রয়েছে ব্যাপক । অথচ দক্ষ কারিগররের অভাবে বাজারের চাহিদার যোগান দিতে হিমশিম খেতে হয় কারখানার মালিকদের । 

    বর্ণী গ্রামে নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফট্ কারখানর কারিগর   মোঃ হারুন মিয়া জানান , প্রায় ২৫ বছর ধরে বাঁশ শিল্পের সাথে জড়িত রয়েছেন । বর্তমানেও বাঁশ শিল্পের কাজ করেই তার সংসার চলে । এছাড়া তাদের  তৈরি পন্যর বাজার চাহিদা ভাল রয়েছে বলেও জানান । 

    একই কারখানার কারিগর মনিরা বেগম জানান, প্রায় ৩ বছর ধরে কাজ করছেন । আর ওই কারখানায় কাজ কাজ করে সন্তান লালন-পালন সহ সংসারের ব্যয় নির্বাহ করে থাকেন ।

     নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফট্ কারখানার মালিক মোঃ নূরন্নবী বলেন, এ অঞ্চলের বাঁশ শিল্প পন্যের ভালো বাজার চাহিদা রয়েছে । অথচ  দক্ষ কারিগররের অভাবে অনেক সময় বাজারের চাহিদার  যোগান দিতে হিমশিম খেতে হয় । তিনি বলেন, এ শিল্পকে গতিশীল রাখতে সরকারিভাবে কারিগরদের উন্নত  প্রশিক্ষণ ব্যবস্থা এবং বিদেশ থেকে বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি আমদানি করা প্রয়োজন । তাহলে এ শিল্পের উন্নয়ন ত্বরানিত হয়ে দ্রুত এলাকায় সৃষ্টি হতো আরও  কর্মসংস্থান । উপজেলায় দিন দিন কমে যেত বেকার নারী-পুরুষের সংখ্যাও । 

    মা বাবা হ্যান্ডক্রাফট কারখানার মালিক ও কারুশিল্পী মোঃ শাহাআলম জানায়, বাল্যকাল থেকেই  তিনি  বাঁশ শিল্পে তৈরি পন্যগুলোর  নকশা  ও মান উন্নয়নে কাজ করে  যাচ্ছেন ।   আর পণ্য তৈরির কাজ করেন কারিগররা । 


    ডুবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইলিয়াস মিয়া  জানান, বর্তমান সরকার কুটির শিল্পকে গুরুত্ব দিচ্ছেন । এতে সরকারী সহযোগিতা পেলে এ শিল্পের আরও উন্নয়ন হবে । তিনি আরও জানান, উপজেলার বর্ণী গ্রামে সব চেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয় ।  বর্তমানে  বাঁশ শিল্পের সুফলে এলাকায় বেশ কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে । ফলে  গ্রামের বেকার নারী-পুরুষের সংখ্যাও কমেছে ।

     এ ছাড়া  আশ পাশের গ্রামগুলোতেও দিন দিন বাড়ছে এ শিল্পের কাজ  ।  


    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728