বর্তমানে কোন দেশে পেঁয়াজের দাম কত - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    বর্তমানে কোন দেশে পেঁয়াজের দাম কত

    বিশ্ববাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক থাকলেও কৃষক পর্যায়ে মজুদ ও আমদানি না হওয়ায় এক সপ্তাহে অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। এমন পরিস্থিতিতে দ্রুত পেঁয়াজ আমদানির কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

    কমোডিটি অনলাইন ডেটার পর্যালোচনা অনুসারে, ভারতের কলকাতায় পেঁয়াজ প্রতি কেজি 19 টাকা এবং দিল্লিতে প্রতি কেজি 32 টাকায় বিক্রি হয়েছে, যেখানে পাকিস্তানে পেঁয়াজ প্রতি কেজি ৩২ টাকায় বিক্রি হয়েছে। মিয়ানমারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ১১১ টাকায়। চীনে প্রতি কেজি পেঁয়াজ ৬৩ টাকা।

    এদিকে গতকাল রাজধানীর বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হলেও এক সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকায়।

    পাকিস্তানের লাহোরের বাসিন্দা সার্ক চেম্বারের প্রতিষ্ঠাতা মহাসচিব রাষ্ট্রদূত রহমত উলিয়া জাভেদ বলেছেন যে শনিবার লাহোরে প্রতি কেজি পেঁয়াজ ৮৫ পাকিস্তানি টাকায় বিক্রি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৩২ টাকা।

    কোন দেশে পেঁয়াজের দাম কত

    এছাড়া দিল্লিতে পেঁয়াজের বাজার স্বাভাবিক রয়েছে। শনিবার পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫ টাকা কেজি

    শ্যামবাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী নারায়ণ সাহা জানান, গতকাল প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৬৮ টাকায়। গত বৃহস্পতিবার ছিল ৬৩ থেকে ৬৫ টাকা। এক সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৫৫ থেকে ৫৬ টাকায়।

    তিনি আরও বলেন, সরকার দ্রুত পেঁয়াজ আমদানির অনুমোদন দিলে প্রতি কেজি ২৫-৩০ টাকা কমবে। দেশের স্থানীয় বাজারে বর্তমানে প্রতি মণ (৪০ কেজি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৭০০ থেকে ২৮০০ টাকায়। বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনের তথ্য অনুযায়ী, দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা প্রায় ২৫ লাখ টন।

    বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, 'আবার পেঁয়াজের দাম বেড়েছে জেনেছি। কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে দাম স্বাভাবিক রাখা হবে। আর দু-একদিনের মধ্যেই পেঁয়াজ আমদানি শুরু করবে সরকার।

    শনিবার সকালে রংপুর নগরের শালবন কেন্দ্রীয় সড়কের নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, দেশে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728