মুসলিম পুরুষের জানাজায় নারীর যাওয়ার অধিকার নেই- সখীপুরে কাদের সিদ্দিকী - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    মুসলিম পুরুষের জানাজায় নারীর যাওয়ার অধিকার নেই- সখীপুরে কাদের সিদ্দিকী

    কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম বলেছেন, মুসলিম পুরুষের জানাজায় কোনো নারীর যাওয়ার অধিকার নেই। যতদিন আমি একজন মুসলিম হিসেবে বেঁচে আছি, ততদিন আমি আল্লাহ ও তাঁর রাসূলের নির্দেশের বাইরে পা রাখব না।'

    শনিবার সন্ধ্যায় টাঙ্গাইলের সখীপুর উপজেলা পরিষদ মিলনায়তনে কাদের সিদ্দিকীর ঘনিষ্ঠ সহচর আবদুল হামিদ খান ওরফে নয়া মুন্সির স্মরণসভায় কাদের সিদ্দিকী এ মন্তব্য করেন। উপজেলা কৃষক শ্রমিক জনতা লীগ এ দোয়া ও স্মরণ সভার আয়োজন করে। গত ২৯ এপ্রিল নয়া মুন্সির মরদেহে নারী ম্যাজিস্ট্রেটের গার্ড অব অনার দিতে আপত্তি জানান বঙ্গবীর কাদের সিদ্দিকী।

    স্মরণ সভায় কাদের সিদ্দিকী বলেন, নয়া মুন্সীর জানাজায় সখীপুরের কেউ প্রতিবাদ করেনি। কিন্তু যতদিন আমি একজন মুসলিম হিসেবে বেঁচে আছি ততদিন আমি আল্লাহ ও তাঁর রাসূলের নির্দেশের বাইরে পা রাখব না। এখানকার ইউএনও আমার মেয়ের চেয়ে ছোট। প্রতিটি নারী আমার কাছে মায়ের মতো। আমি কোনো নারীকে ছোট করতে চাই না, তবে আমি এখনও বলব যে, শরিয়া অনুযায়ী কোনো মুসলিম পুরুষের জানাজায় অংশ নেওয়ার অধিকার কোনো নারীর নেই।

    যদি নয়া মুন্সীকে এ ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হয়, তাহলে আমি এই সরকারকে ধরব, এই মহিলা ইউএনওকেও ধরব।

    কাদের সিদ্দিকী আরও বলেন, এই ইউএনও বলেছেন, নারী ইউএনওদের গার্ড অব অনার দিতে কোনো আইনি বাধা নেই। কিন্তু এই আইন পাশ হওয়ার সময় আমি সেখানে ছিলাম। মুক্তিযোদ্ধাদের কিভাবে স্যালুট দিতে হয় সেই আইন প্রণয়নেও আমি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি। সেখানে কোনো নারীকে সালাম দিতে দেওয়া হয় না। কিন্তু ওই আইনে লেখা নেই যে, শরিয়ত মোতাবেক একজন নারী মুসলিম পুরুষের মৃতদেহকে সালাম দিতে পারবে। যদি আইন আপনাকে বাধা না দেয় তবে আপনি যেতে পারেন, কিন্তু আইন না মানলে আপনি যেতে পারবেন না। তরুণরা তরুণ হলেও অনেক দূর যাবে। শরীয়ত মোতাবেক মুসলিম পুরুষের মৃতদেহকে সালাম করার অধিকার কোন মহিলার নেই বলে আমার মনে হয়।

    বঙ্গবীর বলেন, "অন্ত্যেষ্টিক্রিয়ার পর পুলিশের গার্ড অব অনার দেওয়া বৈধ কি না তাও বিবেচনা করা উচিত।" জানাজার আগে গার্ড অব অনার দেওয়ার নিয়ম।

    স্মরণ সভায় সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি আবদুস সবুর। কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার খোকা বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা এসএইচ আমজাদ হোসেন বিএসসি, কাদের সিদ্দিকীর ভাই শামীম আল মুনসুর আজাদ সিদ্দিকী, দলের টাঙ্গাইল জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম সরকার, তার ভাই মো. মুক্তিযোদ্ধা এম ও গণি, অধ্যক্ষ সাঈদ আজাদ, সখীপুর পৌরসভার সাবেক মেয়র সানোয়ার হোসেন সজীব, বণিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, নয়া মুন্সির মেজো ছেলে রফিকুল ইসলাম প্রমুখ।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728