মির্জাপুরে ঝিনাই নদীর ভাঙনে ঘর বাড়ি নদী গর্ভে - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    মির্জাপুরে ঝিনাই নদীর ভাঙনে ঘর বাড়ি নদী গর্ভে

    মো. জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর:

    টাঙ্গাইলের মির্জাপুরে পানি বৃদ্ধির সাথে সাথে ঝিনাই নদীতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে অর্ধশতাধিক বাড়ি ভাঙনের কবলে পড়েছে। এছাড়াও কুর্নি-ফতেপুর পাকা সড়কটি ভেঙে উপজেলা সদরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

    মির্জাপুরে ঝিনাই নদীর ভাঙনে ঘর বাড়ি নদী গর্ভে
     

    এলাকাবাসী জানান, গত কয়েকদিন ধরে নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এতে ফতেপুর এলাকার ঝিনাই নদীর তীরবর্তী ফতেপুর, পালপাড়া, এক টাকার বাজার, বানকাটা, থলপাড়াসহ বিভিন্ন এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এরমধ্যে ভাঙনের তীব্রতা সবচেয়ে বেশি পালপাড়া এলাকায়। ইতিমধ্যে ওই এলাকার ৫/৬ টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া অর্ধশতাধিক বাড়িঘর ভাঙনের হুমকির মুখে পড়ায় ওইসব ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে বলে ফতেপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ জানিয়েছেন।


    ঝিনাই নদীর এই ভাঙনে কুর্নি-ফতেপুর পাকা সড়কের এক টাকার বাজার নামক স্থানে বেশ কিছু অংশ ইতিমধ্যে ভেঙে গেছে। ফলে উপজেলা সদরের সাথে ভাঙন কবলিত এলাকার উত্তরাংশের সাথে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ওই অংশের লোকজন বিকল্প হিলড়া-আদাবড়ি সড়ক দিয়ে সদরের সঙ্গে চলাচল করছেন বলে জানা গেছে।

    মির্জাপুরে ঝিনাই নদীর ভাঙনে ঘর বাড়ি নদী গর্ভে
     

    এ ব্যাপারে ফতেপুর বাজারের ব্যবসায়ী স্থানীয় আ.লীগ নেতা ইব্রাহীম সিকদার বলেন, ভাঙন কবলিত ওই এলাকায় ভাঙন প্রতিরোধে ইতিপূর্বে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। দ্রæত ব্যবস্থা না নেওয়া হলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।


    ফতেপুর ইউপ চেয়ারম্যান আব্দুর রউফ বলেন, নদী ভাঙনের খবর পেয়ে আমি আমাদের এমপি খান আহমেদ শুভ, ইউএনও মহোদয়কে অবগত করেছি। তারা ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন বলে তিনি জানিয়েছেন। 


    টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকোৗশলী সাজ্জাত হোসেনের সাথে মুঠোফেনে যোগাযোগ করা হলে তিনি ভাঙনের বিষয়টি জেনেছেন জানিয়ে বলেন, ভাঙন কবলিত এলাকা চিহ্নিত করতে পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি দল পাঠানো হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে বলে তিনি জানান।


    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728